বাল্যবিবাহ বন্ধ নয় বরং বাল্যপ্রেম ভালবাসা নষ্টামি বন্ধ করুনঃ

WhatsApp Image 2018-11-08 at 10.28.17 PM

বাংলাদেশে প্রতিদিন জিনার কারণ কয়েক ডজন নবজাতক শিশু ডাস্টবিন,নালা,নদীতে ফেলে হত্যা করা হয়। বর্তমান মোবাইলের কারণে কথিত প্রেম ভালবাসা পানির মত সহজ হয়ে গিয়েছে।

জন্মের পর পরই নবজাতককে ডাস্টবিনে ফেলে দিচ্ছে মা। খোঁজ নেয় না বাবাও। অসহায় নবজাতকের কান্না পৌঁছায় না কোন পথচারীর কানে।

দেশে নবজাতক হত্যার প্রবণতা আশঙ্কাজনক হারে বাড়ছে। ডাস্টবিন ও রাস্তায় যেসব অজ্ঞাত শিশুর লাশ পাওয়া যাচ্ছে তাদের ৯৯ ভাগই নবজাতক। এদের পরিকল্পিতভাবে জন্মের পরেই রাস্তায়,ডাস্টবিন-ভাগাড় কিংবা ঝোপঝাড়ে ফেলে দেয়া হচ্ছে। যাদেরকে জীবিত পাওয়া গেছে,তাদের মূলত হত্যার উদ্দেশ্যেই সেখানে ফেলে দেয়া হয়েছিল।

চলতি বছর শুধু মে মাসের ১৫ দিনেই মোট ২৮ জন নবজাতককে ডাস্টবিনে পাওয়া গেছে। এদের মধ্যে ৮ জনকে জীবিত ও ১৭ জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে।

WhatsApp Image 2018-11-08 at 10.28.33 PM

 

একটি সমীকরনে উঠে আসেঃ
#২০১৭ সালে ১৭ জন
#২০১৬ সালে ৯ জন।
#২০১৫ সালে ২৪ জন।
#২০১৪ সালে ১২ জন পরিত্যক্ত অবস্থায় নবজাতকে পাওয়া গেছে।

এবং অজ্ঞাত শিশুর লাশের সংখ্যাটাও কম নয়ঃ
#২০১৭ সালে ২৪ জন
#২০১৬ সালে ২৮ জন।
#২০১৫ সালে ৫২ জন।
#২০১৪ সালে ৭ জন।

 

চলতি বছর শুধু প্রথম ৪ মাসে ২৭ জন পাওয়া গেছে।

#৩০ এপ্রিল, কুড়িগ্রামের চিলমারী উপজেলার কলেজ মোড়ের ভূমি আফিসের পেছনে উন্মুক্ত ময়লার গর্তে এক নবজাতকের লাশ পড়ে থাকার খবর সংবাদপত্রে প্রকাশিত হয়।

#২৫ এপ্রিল, গাজীপুর সিটি করপোরেশনের পশ্চিম বিলাসপুর এলাকার ডাস্টবিনে বাজারের ব্যাগে অজ্ঞাত এক নবজাতকে পাওয়া। পরে শিশুটিকে হাসপাতালে নিলে সেখানেই তার মৃত্যু হয়।

#১৮ এপ্রিল মৌলভিবাজার সদর উপজেলার কুলাউড়া আঞ্চলিক মহাসড়কের রায়শ্রী এলাকার রাস্তার পাশ থেকে এক নবজাতকের লাশ উদ্ধার করে পুলিশ।

#১৭ এপ্রিল রাজধানীর মহাখালীতে এক নবজাতকের লাশ পায় পুলিশ। তার আনুমানিক বয়স ছিল ২দিন।

#১২ এপ্রিল টঙ্গী, মোক্তারবাড়ি সড়কের একটি পরিত্যক্ত স্থান থেকে এক নবজাতকের লাশ উদ্ধার হয়।

সমাজবিজ্ঞানীরা এ অবস্থাকে সমাজের চরম নৈতিক অবক্ষয় হিসেবে মন্তব্য করেছেন। তারা বলছেন, নারী-পুরুষদের অবৈধ মেলামেশার ফলে যে সন্তান জন্ম নিচ্ছে তা সমাজ এবং তাদের পরিবার মেনে নেয় না। ফলে জন্মের পরপরই এসব নবজাতকদের ঠাঁই হচ্ছে ডাস্টবিনে।

তবে বৈধ সম্পর্কের ফলে জন্ম নেওয়া নবজাতকদের ক্ষেত্রেও যে এমনটা ঘটছে না তা নয়। অনেক পরিবারে পুত্র সন্তান আশা করছে। কিন্তু জন্ম নিচ্ছে কন্যা সন্তান। তখন অনেকে সেই কন্যা সন্তানকে পরিত্যাগ করতে তাকে ফেলে দিচ্ছে ডাস্টবিনে। কেউ মারা যাচ্ছে। কেউ বা বেঁচে যাচ্ছে ভাগ্যগুণে।

 😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭

 

Leave a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.